ঈদকে সামনে রেখে গণপরিবহন চালুর কথা ভাবছে সরকার

235
ঈদকে সামনে রেখে গণপরিবহন চালুর কথা ভাবছে সরকার
ঈদকে সামনে রেখে গণপরিবহন চালুর কথা ভাবছে সরকার

ঈদকে সামনে রেখে গণপরিবহন চালুর কথা ভাবছে বর্তমান সরকার, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক ব্রিফিং-এ বলেন, আন্দোলন, না করে পরিবহনমালিক–শ্রমিকদের ধৈর্য ধরারও আহ্বান জানান। আজ সকালে তাঁর সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন এই মন্ত্রী।

গণপরিবহন চালুর দাবিতে রোববার সারা দেশে বিক্ষোভের ডাক দিয়েছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে তাঁরা গণপরিবহন চালানোর কথা বলছেন। গতকাল গণপরিবহন চালুর বিষয়ে সরকারের ভাবনার কথা জানালেন ওবায়দুল কাদের।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ৫ এপ্রিল লকডাউন শুরুর পরই বন্ধ হয়েছিল গণপরিবহন। সেই লকডাউন দফায় দফায় এক সপ্তাহ করে বাড়ানো হয়েছে। সর্বশেষ বর্ধিত করে ৫ মে পর্যন্ত করা হয়েছে।

এদিকে ঈদ ও রমজানের কথা বিবেচনা করে দোকানপাট ও শপিং মলে যাঁরা কাজ করেন, তাদের কথা চিন্তা করে ইতিমধ্যে লকডাউন শিথিল করেছে বলেও জানান পরিবহন ও সেতুমন্ত্রী। “আজ পয়লা মে পালিত হচ্ছে আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস” শ্রমিকদের লড়াই, সংহতি, দৃঢ়তা ও রক্তের বিনিময়ে অর্জিত বিজয় দিবসই মে দিবস।

ঈদের আগে কলকারখানায় কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের অনুরোধ করেন, শিশুশ্রম নিষিদ্ধ ও শ্রম আইন বাস্তবায়ন থেকে শুরু করে পোশাকশ্রমিকদের বেতন বৃদ্ধি এবং কৃষিশ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করার ব্যবস্থা করেছে বলেও দাবি করেন ওবায়দুল কাদের।