করোাভাইরাসঃ৬৯ টি বেসরকারী হাসপাতাল ২৪ ঘন্টা খোলা থাকবে

1179

বিপিএমসিএ সভাপতি মুবিন খান বলেছেন, বেসরকারী হাসপাতালগুলি চব্বিশ ঘন্টা খোলা রয়েছে।

বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (BPMCA) আওতাধীন প্রায় ৬৯ টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল দেশে চলমান কোভিড -১৯ প্রাদুর্ভাবের সময় রোগীদের যত্নের জন্য ২৪ঘন্টা খোলা থাকবে।

বৃহস্পতিবার ঢাকায় একটি ভিডিও-সম্মেলনে প্ল্যাটফর্মের সেক্রেটারি-জেনারেল এনামুর রহমান এনাম এই ঘোষণা দেন।

বিভিন্ন মহল থেকে ক্রমবর্ধমান সমালোচনার মধ্যে এটা প্রকাশিত হয়েছিল যে করনো ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল রোগীদের চিকিৎসা বন্ধ করে দিয়েছে এবং বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় ভোগা রোগীদের হতাশায় ভুগতে হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনাম বলেন, “৬৯ টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্য প্রযুক্তিবিদরা যে কোনও ধরণের অসুস্থতার চিকিৎসা করার জন্য সর্বদা প্রস্তুত এবং সেখানে ইতিমধ্যে কাজ করছেন তারা।

দেশবাসীকে সর্বাত্মক চিকিৎসা সহায়তার প্রতিশ্রুতি দিয়ে তিনি প্রয়োজনে নিকটস্থ মেডিকেল কলেজ হাসপাতালে ডাক্তারদের দেখার আহ্বান জানান।

বিপর্যয়ের পরে অনেক বেসরকারি হাসপাতাল বন্ধ থাকার অভিযোগ অস্বীকার করে বিপিএমসিএ সভাপতি মুবিন খান বলেন, ৬৯ টি হাসপাতালের কয়েকটি ৭০০ শয্যাবিশিষ্ট, যা চব্বিশ ঘন্টা খোলা রয়েছে।

“আমরা ইতিমধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সাথে বৈঠক করেছিলাম প্রস্তাব দেওয়ার জন্য যে আমাদের কয়েকটি মেডিকেল কলেজ হাসপাতাল কোভিড -১৯ রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে,” তিনি তাও এগিয়েছিলেন।

৪ এপ্রিল স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সতর্ক করেছিলেন যে প্রাদুর্ভাব বাড়তে শুরু করার পর থেকে সরকার সারা দেশে বেসরকারী হাসপাতাল বন্ধ করে দেওয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর অবস্থান নেবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন যে কর্নাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে যেসব চিকিৎসকরা রোগীদের চিকিৎসা প্রত্যাখ্যান করেছেন এবং তাদের চিকিৎসা করেন নি তাদের চাকরি চালিয়ে যাওয়ার কোনও অধিকার নেই