রোযাদারের মুখের গন্ধ আল্লার নিকট অতি প্রিয়

437
রোযাদারের মুখের গন্ধ আল্লার নিকট অতি প্রিয়
রোযাদারের মুখের গন্ধ আল্লার নিকট অতি প্রিয়

বছরের শ্রেষ্ঠ মাসের আজ ৪র্থ দিন অতিবাহিত হচ্ছে। এ মাসের প্রতিটি মুহুর্তের মূল্য অনেক বেশী। কাজেই সাবধানতার সাথে আমাদের সময় অতিবাহিত করতে হবে। হযরত আবুহুরায়রা (রাঃ) হইতে বর্নিত, তিনি বলেন রাসুল (সাঃ) ফরমান, মহান আল্লাহ তায়ালা বলেছেন
‘‘আদম সন্তানের প্রতিটি আমল তার নিজের জন্য, একমাত্র রোযা ছাড়া। কারণ তা আমার জন্য এবং আমি নিজ হাতে এর পুরস্কার প্রদান করব। আর রোযা হল (গুনাহ থেকে বাচার জন্য)ঢাল স্বরুপ, কাজেই তোমাদের কেউ যখন রোযা রাখে সে যেন অশ্লীল কাজ থেকে বিরত থাকে। শোরগুল না করে, যদি কেউ তাকে গালি দেয় উত্তরে সে যেন বলে যে, আমি রোযাদার। যার হাতে মুহাম্মদ(সঃ) এর প্রাণ তার কসম রোযাদারের মুখের গন্ধ আল্লাহর নিকট মেশকের চেয়েও সুগন্ধযুক্ত। রোযাদারের দুটি আনন্দ যা সে লাভ করবে, একটি হল ইফতারের সময় খুশি হয়, আরো একটি হল , যখন সে তার মাওলার সাথে সাক্ষাৎ করবে। তখন সে তার রোযার কারণে আনন্দিত হবে।

রোযাদারের মুখের গন্ধ আল্লার নিকট অতি প্রিয়

উল্লেখিত হাদিসের প্রতি খেয়াল রেখে আমরা যারা রোযা রাখব তারা যেন সকল প্রকার অশ্লীল কাজ থেকে বিরত থাকতে পারি। কাউকে গালিগালাজ না করি। অযথা রাগ না করি। রমযান মাস এলে অনেকের গোস্বা একটু বেড়ে যায় , মেজাজটা একটু কড়া হয়ে যায় । এ কাজটি আসলে ঠিক নয়। একে বর্জন করতে হবে, অন্যথায় রোযা আসল উদ্দেশ্য ফউত হবে, আমরা রোযার সোয়াব থেকে বঞ্চিত হব। ব্যবসায়ী ভাইদের প্রতি অনুরোধ রোযাকে কেন্দ্র করে যেন বেশী লাভের চিন্তা না করি। আমি শুনেছি সব দেশেই নাকি হলিডে আসলে  জিনিস পত্রের মুল্য কিছুটা ছাড় দেওয়া হয়। কিন্তু বাংলাদেশেই এর উল্টো , কিছু ব্যবসায়ী একে পুঁজি করে বেশী লাভের আশায় মানুষকে ঠকায়। আমাদেরকে এসব থেকে বিরত থাকতে হবে।