গরমে ত্বকের যত্ন নেওয়াটা অতীব জরুরি

গরমে যত্ন

চারদিকে গরমটা ভালোই পড়েছে। এতে ঘেমে নেয়ে একাকার হয়ে যায় শরীর। সঙ্গে সঙ্গে পথেঘাটে চলতে গিয়ে ধুলোবালিতে ত্বকের বারোটা বেজে যায়। সব মিলিয়ে এখনকার দিনগুলোতে ত্বকের যত্ন না নিয়ে উপায় নেই। ছেলেদের জন্য তো এটা আরও প্রয়োজন।
গরমের দিনে আমাদের শরীর ঘামে। তাই সব সময় বাইরে থেকে ফিরে শরীর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ত্বকে এ সময় ঘাম থেকে ছত্রাকের আক্রমণে নানা রোগ হতে পারে। এ ছাড়া ফোঁড়া ও ছুলি হতে পারে। এ জন্য শরীর পরিচ্ছন্ন রাখার বিকল্প নেই। এ সময়টা মুখ তৈলাক্ত হয়, যা থেকে ত্বকে ব্রণ হতে পারে। এ থেকে রক্ষার জন্য ত্বক সব সময় পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে আর তেলযুক্ত খাবার পরিহার করতে হবে। ঘরের বাইরে গেলে রোদে ত্বক পুড়ে কালো হয়ে যেতে পারে। তাই যতটা সম্ভব এসব দিনে রোদ এড়িয়ে চলতে হবে। বাইরের ধুলোবালি থেকে এসেই মুখহাত ধুয়ে ফেলতে হবে। এসব বিষয় খেয়াল রাখলে গরমের দিনেও ত্বক ভালো থাকবে। আর ত্বকের যেকোনো সমস্যায় চুপ করে বসে না থেকে চিকিত্সকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

গরমের দিনে ত্বকের বাড়তি যত্ন নিতে হবে। বাইরে গেলে ত্বকে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। এতে ত্বকে রোদের তাপ লাগবে না আর ত্বকও ভালো থাকবে। তবে খেয়াল রাখতে হবে, একবার লাগানো সানস্ক্রিন ক্রিম যেন তিন ঘণ্টার বেশি না থাকে। একই ক্রিম বেশিক্ষণ ত্বকে লাগানো থাকলে তাতে ত্বকের ক্ষতিই হতে পারে। তাই সময় পেলেই পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ত্বক ধুয়ে প্রয়োজনে আবার এ ক্রিম লাগাতে হবে। গরমের দিনে বেশি রাত জেগে থাকা ঠিক নয় আর প্রতিদিনই নির্দিষ্ট সময়ে ঘুমাতে হবে। ঘুম ভালো হলে ত্বক ভালো থাকবে। যাদের ত্বক তৈলাক্ত, তারা ঘুমের আগে ভালো মানের ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে স্ক্রিন টোনার লাগাতে পারেন। একইভাবে যাদের ত্বক বেশি শুকনো থাকে তারা ত্বকে ময়েশ্চারাইজিং ক্রিম লাগাতে পারেন। গরমের দিনে ঘন ঘন চা পান পরিহার করতে হবে। তার পরিবর্তে বেশি বেশি পানি খেতে হবে। এতে ত্বক ভালো থাকবে। যারা বেশিক্ষণ বাইরে কাজ করেন তাঁরা পার্লারে গিয়ে অরেঞ্জ ফেসিয়াল করে নিতে পারেন।
এ ছাড়া ত্বকের যত্নে চোখের নিচে শসা বা আলুর কুচি ১০-১৫ মিনিট রেখে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে পারেন। এতে চোখের নিচের কালো দাগ দূর হবে। বাইরে বের হওয়ার সময় রোদচশমা বা ক্যাপ পরলে রোদ থেকে কিছুটা রেহাই পাওয়া যাবে। গরমের দিনে যেহেতু বাতাসে ধুলোর পরিমাণটা একটু বেশিই থাকে, তাই মাসে অন্তত দুইবার ত্বক ফেসিয়াল করে নিতে পারেন। এভাবে গরমের দিনেও ত্বক ভালো থাকবে সব সময়। প্রতিদিনই একটু সময় করে ত্বকের যত্ন নিতে হবে। গরমের দিনে ত্বক নিয়ে বাড়তি সচেতনতাই কেবল আপনাকে ত্বকসংক্রান্ত বিভিন্ন ঝামেলা থেকে মুক্ত রাখতে পারে।