রক্তের যে গ্রুপে করোনা ভয়ঙ্কর।

করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরী করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন চিকিৎসা বিজ্ঞানীরা।কিন্তু ভাইরাসটি তার জীনগত বৈশিষ্ট্য বারবার এবং দ্রুত পরিবর্তন করে টিকে থাকার কারনে, ভাইরাসটির প্রতিষেধক তৈরীতে বাধাগ্রস্থ হচ্ছে।বিজ্ঞানীরা মানবদেহের সাথে সম্পৃক্ত সমস্ত খুটিনাটি বিষয় নিয়ে গবেষণা করছেন,জানার চেস্টা করছেন,মানব শরীরে এই ভাইরাস কিভাবে দ্রুত বিস্তার করে।তারই ধারাবাহিকতায় ,মানুষের রক্তের সাথে ভাইরাসটির বিস্তারের সম্পর্ক খুজে পেয়েছেন।

Blood Group
Blood Group

বিশ্বব্যপী তাণ্ডব সৃষ্টিকারী করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরী করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন চিকিৎসা বিজ্ঞানীরা।কিন্তু ভাইরাসটি তার জীনগত বৈশিষ্ট্য বারবার এবং দ্রুত পরিবর্তন করে টিকে থাকার কারনে, ভাইরাসটির প্রতিষেধক তৈরীতে বাধাগ্রস্থ হচ্ছে।বিজ্ঞানীরা মানবদেহের সাথে সম্পৃক্ত সমস্ত খুটিনাটি বিষয় নিয়ে গবেষণা করছেন,জানার চেস্টা করছেন,মানব শরীরে এই ভাইরাস কিভাবে দ্রুত বিস্তার করে।তারই ধারাবাহিকতায়, মানুষের রক্তের সাথে ভাইরাসটির বিস্তারের সম্পর্ক খুজে পেয়েছেন। যাদের রক্তের গ্রুপ ‘ও’, এই সমস্ত লোকের প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি সবচেয়ে কম। চীনের সম্প্রতি এক গবেষকদের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গত ১১ মার্চ এই গবেষণাপত্রটি প্রকাশ হয়েছে। গবেষণায় দেখা গেছে, ‘এ’ গ্রুপের মানুষের আক্রান্তের হার বেশি এবং তাদের অবস্থাও অন্যদের তুলনায় গুরুতর ছিল, তাই তাদের প্রতি বাড়তি সতর্কতা ও নজরদারি বাড়াতে হবে। এ ছাড়া তাদের চিকিৎসায় অধিকতর যত্নের প্রয়োজন হতে পারে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে উহানে মারা যাওয়া ২০৬ জনের ৮৫ জনের রক্তের গ্রুপ ‘এ’ এবং ৫২ জনের রক্তের গ্রুপ ‘ও’। ‘এ’ গ্রুপের রোগীদের মৃতের হার ‘ও’ গ্রুপের রোগীদের চেয়ে ৬৩ শতাংশ বেশি।

তবে কিসের কারণে বিভিন্ন গ্রুপের রক্তে করোনার প্রভাব ভিন্ন সে বিষয়ে জানার চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা।